রোহিঙ্গাদের পক্ষে কর্মসূচিতে বাংলাদেশের বৌদ্ধরা

    0
    626

    কক্সবাজার ট্রিবিউন রিপোর্ট:
    বৌদ্ধপ্রধান মিয়ানমারে মুসলিম রোহিঙ্গা নির্যাতন বন্ধের আহ্বান জানিয়ে ঢাকায় দেশটির দূতাবাসে স্মারকলিপি দিয়েছে বাংলাদেশের বৌদ্ধ সম্প্রদায়ের একটি দল।

    রোববার দুপুরে দূতাবাসে স্মারকলিপি দেওয়ার আগে গুলশান ২ নম্বর গোল চত্বরে ‘বাংলাদেশ সম্মিলিত বৌদ্ধ সমাজ’ এর অবস্থান কর্মসূচি থেকে মিয়ানমারকে গৌতম বুদ্ধের শিক্ষা নিয়ে অহিংস হওয়ার আহ্বানও জানানো হয়।

    মিয়ানমারের রাখাইন রাজ্যে গত মাসের শেষে সেনা অভিযান শুরুর পর ৩ লাখের মতো রোহিঙ্গা ইতোমধ্যে পালিয়ে বাংলাদেশে এসেছে।

    সেনা ও পুলিশ চৌকিতে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর চালানো এই অভিযান নির্বিচারে হত্যাকাণ্ড ঘটানো হচ্ছে বলে পালিয়ে আসা রোহিঙ্গাদের অভিযোগ।

    রোহিঙ্গা নির্যাতন নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে মিয়ানমারের সমালোচনার মধ্যে মুসলিম প্রধান বাংলাদেশের বৌদ্ধ সম্প্রদায়ও একই পথে হাঁটল।

    অবস্থান কর্মসূচিতে ‘বাংলাদেশ সম্মিলিত বৌদ্ধ সমাজ’র মুখ্য সমন্বয়ক অশোক বড়ুয়া বলেন, “মিয়ানমারের সরকার ও জনগণের কাছে আমাদের দাবি, গৌতম বুদ্ধের অহিংস নীতি অনুসরণ করে, সকল সহিংসতা পরিহার করে আলাপ- আলোচনার মাধ্যমে যেন রোহিঙ্গা সমস্যার সমাধান করা হয়।”

    স্মারকলিপিতে রোহিঙ্গা নির্যাতনের তীব্র নিন্দা জানানো হয়। অবস্থান কর্মসূচিতেও একই বক্তব্য দেন বৌদ্ধ সম্প্রদায়ের প্রতিনিধিরা।

    বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মানবিক সাহায্যের জন্য বাংলাদেশ সরকারকে সহায়তা করতে জাতিসংঘ ও আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলোকেও আহ্বান জানান তারা।

    এরপর মিয়ানমার দূতাবাসে তারা গেলে দূতাবাসের একজন প্রতিনিধি স্মারকলিপি গ্রহণ করেন।

    এই কর্মসূচিতে ছিলেন আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ধর্মমিত্র মহাথেরো, বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশনের সভাপতি অধ্যাপক অসীম রঞ্জন বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সহ সভাপতি পি আর বড়ুয়া, বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক শাক্য বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান সুপ্ত ভূষণ বড়ুয়া ও বাংলাদেশ বৌদ্ধ সমিতির ধর্ম বিষয়ক সম্পাদক মিলন মুৎসুদ্দি।

    সূত্র: বিডিনিউজ।

    একটি উত্তর ত্যাগ

    Please enter your comment!
    Please enter your name here