মেরামতের এক বছর পার না হতেই নাইক্ষ্যংছড়ির বাইশারী-ঈদগড় সড়কের বেহাল দশা

0
1

আব্দুল হামিদ, নাইক্ষ্যংছড়ি :
পার্বত্য বান্দরবানের নাইক্ষ্যংছড়ির বাইশারী- ঈদগড় সড়ক মেরামতের এক বছর পার হতেই বেহাল দশায় পরিণত হয়েছে। দীর্ঘ ৮ কিলোমিটার সড়কটি গত বছর এলজিইডি নাইক্ষ্যংছড়ির তত্ববধানে পূর্ণ মেরামত করা হয়। কিন্তু বছর নয়, এক মাসের ব্যবধানে সড়কের বিভিন্ন অংশ কার্পেটিং দ্বারা উন্নয়ন ফাটল সহ খানাখন্দে পরিণত হয়েছে। চরম দূর্ভোগ পথচারী ও যানবাহনের।

সড়কটি গ্রামীন হলেও এটি অতিব গুরুত্বপূর্ণ সড়ক। প্রতিদিন মিনিবাস, সিএনজি ছাড়াও পরিবহনের বড় বড় গাড়ী উক্ত সড়কে প্রবেশ করে। রপ্তানী হয় নানা ধরনের পন্য। পাশাপাশি রাবার শিল্প নগরী হিসেবে খ্যাত বাইশারী থেকে প্রতিদিন রপ্তানী হচ্ছে শত শত মন রাবার। সরকার পাচ্ছে রাজস্ব। কিন্তু সড়কটির বেহাল দশায় পন্যবাহী ট্রাক, যাত্রীবাহি যান কাদা পানিতে আটকে বিশাল ক্ষতির সম্মুখিন হয় পরিবহন মালিক ও ব্যবসায়ী মহল। নষ্ট হয়ে যাচ্ছে অনেক গাড়ী।

বাইশারী-ঈদগড় সড়কের বেংডেবার মুখ এলাকায় বর্ষার পানিতে রাস্তা ভেঙ্গে ছড়ায় পরিণত হয়েছে। এছাড়া সড়কের আমিল্লারকুম নামক স্থানেও বিশাল ভাঙ্গনে যে কোন মূহুর্তে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যেতে পারে।
এ বিষয়ে বাইশারী ইউপি চেয়ারম্যান মোঃ আলম বলেন, বাইশারী-ঈদগড় সড়কের বিভিন্ন জায়গায় ভাঙ্গার বিষয়ে উপজেলার মাসিক সমন্বয় সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা ইঞ্জিনিয়ারকে অবহিত করেছেন।

সড়কটির বিষয়ে উপজেলা ইঞ্জিনিয়ার তোফাজ্জল হোসেন ভূইয়া বলেন, অতিবর্ষনে সড়কের বিভিন্ন অংশ ধসে পড়েছে এবং বেংডেবার মুখ নাম স্থানে অচিরেই একটি কালভার্ট ব্রীজ নির্মাণের জন্য কাগজপত্র উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট পাঠানো হয়েছে। অচিরেই কালভার্টটি নির্মাণ করা হবে।

স্থানীয় জনসাধারন, ব্যবসায়ী, সুশিল সমাজ বাইশারী-ঈদগড় সড়কটির ভাঙ্গন কবলিত এলাকা গুলো দ্রæত নির্মাণের দাবী জানান।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here