বর্তমানে থাকতে শিখেছেন মাশরাফি

0
0

ক্রীড়া ডেস্কঃ
মাঠেই ছিলেন, তবে কখনও রাজনীতির, কখনো ক্রিকেটের। গত কিছুদিনে এই দুই ক্ষেত্রে ছুটোছুটি করতে হয়েছে ক্রমাগত। সামলাতে হয়েছে দুই আঙিনা। এই কঠিন সময় থেকে একটি শিক্ষা পেয়েছেন মাশরাফি বিন মুর্তজা, কিভাবে বর্তমানে থাকতে হয় শক্তভাবে।

এবার বিপিএল শুরুর আগে মাশরাফি বলেছিলেন, এক অঙ্গন থেকে আরেক জায়গায় তার এই ক্রমাগত পরিবর্তনে দ্রুত মানিয়ে নেওয়াটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে নির্বাচনে অংশ নেওয়ার জন্য দলের মনোনয়ন নিয়েছেন। এরপর বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন ওয়ানডে সিরিজ জয়ে। এরপর নেমে গেছে নির্বাচনের প্রচারে। সেখানে জিতে আবার ছুটে এসেছেন বিপিএল খেলতে।

মানিয়ে নিতে অবশ্য খুব সমস্যা হয়নি। মাত্র দুই দিনের প্রস্তুতিতে মাঠে নেমেও শুরু থেকে দুর্দান্ত বোলিং করছেন মাশরাফি। প্রথম ম্যাচে ৪ ওভারে ২৪ রানে নিয়েছিলেন ২ উইকেট। পরের ম্যাচে ৩৫ রানে উইকেট একটি। মঙ্গলবার দুর্দান্ত বোলিংয়ে গুঁড়িয়ে দিয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের শক্তিশালী ব্যাটিং লাইন আপ। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৪ ওভারে ১১ রানে নিয়েছেন ৪ উইকেট।

এত কিছু সামলেও কিভাবে সম্ভব হলো এমন সাফল্য? মাশরাফি জানালেন তার মানসিক শক্তির কথা।

“প্রথমত, ফোকাসটা খুব গুরুত্বপূর্ণ। কয়েক দিন আগেও আপনাদের সামনে এসে বলেছিলাম যে ট্রানজিশন পার্ট আমার জন্য খুব কঠিন। কিন্তু আমি খুব ফোকাসড ছিলাম। যখন যেটা করছি, সেটাতে ফোকাস রেখেছি। সম্প্রতি আমি একটা জিনিস ভালো শিখেছি, শক্তভাবে বর্তমানে থাকতে পারি। আমার জীবনে সম্প্রতি এত বেশি শিফটিং হয়েছে, খেলা, নির্বাচন, আবার খেলা…এটা আমাকে শক্তি দিচ্ছে যে আমি বর্তমানে শক্তভাবে থাকতে পারছি।”

“নড়াইল থেকে এসে দুদিন আগে…অনুশীলনও করতে পারিনি। কিন্তু আমার মনে হয়, মানসিকভাবে আমার প্রস্তুতি ভালো ছিল। আমার ক্ষেত্রে বলতে পারি যে আমি ফোকাসড ছিলাম খেলতে হবে (ভালো) প্রথম ম্যাচ থেকে।”

৩ ম্যাচে ৭ উইকেট নিয়ে আপাতত বিপিএলের সর্বোচ্চ উইকেট শিকারি মাশরাফি। সমান ম্যাচে ৫টি উইকেট নিয়েছেন তার সতীর্থ শফিউল ইসলাম।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here