জার্মানিজুড়ে বাংলা নববর্ষ

0
4

আন্তর্জাতিক ডেস্কঃ
জার্মানিতে প্রতিকূল ঠান্ডা আবহাওয়া থাকা সত্ত্বেও বাঙালির প্রাণের বৈশাখ বরণ অনুষ্ঠানে বাধা হয়ে দাঁড়াতে পারেনি। তাপমাত্রা শূন্য হিমাঙ্কের কাছাকাছি থাকলেও জার্মানির বিভিন্ন বাঙালি অধ্যুষিত শহরে জাঁকজমক আয়োজনে বাংলা নববর্ষ ১৪২৬ উদ্‌যাপন করা হয়েছে।

দেশটির সবচেয়ে বড় বাংলা বর্ষবরণ অনুষ্ঠানটি হয়েছে রাজধানী বার্লিনে। সেখানে সিমেন্স সড়কের সেন্টার ফর আর্ট অ্যান্ড আরবানইজ মিলনায়তনে সহস্রাধিক প্রবাসী বাঙালি ও জার্মান নাগরিকেরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এ দিকে কোলন শহরের ভিডারডর্ফ সড়কসংলগ্ন সবুজঘেরা বাগান বাড়িতে প্রতি বছরের মতো এবারও উদ্‌যাপিত হয়েছে বাংলা নববর্ষবরণ উৎসব। সবুজ চত্বরে উড়েছে বাংলাদেশের লাল-সবুজ পতাকা ও জার্মানির পতাকা। বাগানেই করা হয়েছিল আকর্ষণীয় মঞ্চ।

এ ছাড়া মিউনিখ, আউগসবুর্গ, স্টুটগার্ড, ফ্রাঙ্কফুর্ট, বন, কোলন, হ্যানোভার, ভলফেনবয়েটেল, হামবুর্গে নববর্ষ উৎসব উদ্‌যাপন করা হয়। এই বছরে বাংলা নববর্ষ সাপ্তাহিক ছুটির দিন রোববারে হওয়াই প্রবাসীদের ব্যাপক সমাগম হয়। নারীরা লাল শাড়ি আর পুরুষের লাল পাঞ্জাবি পরে উপস্থিত হয়েছিলেন বৈশাখীর মিলনমেলায়। সবখানেই ছিল বাঙালির ঐতিহ্যবাহী খাবার আর সাংস্কৃতিক অনুষ্ঠান। জার্মানিতে জন্ম নেওয়া দ্বিতীয় প্রজন্মের বাঙালি ছেলেমেয়েরা বড়দের সঙ্গে তাল মিলিয়ে নাচে গানে মাতিয়েছে বাংলা বর্ষবরণ অনুষ্ঠান।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here