ব্রণ থেকে ঝটপট মুক্তি

0
6

লাইফস্টাইল ডেস্কঃ
কোথাও ঘুরতে যাওয়ার আগে অথবা অনুষ্ঠানের আগেই মুখে অনাকাঙ্ক্ষিত অতিথির আগমন ঘটে। তাই চটজলদি এই ব্রণ থেকে মুক্তি পাওয়ার জন্য জানা চাই কিছু সহজ উপায়।

চেপে ব্রণের ভেতরের আঁশ বের করে ফেলা একটা সমাধান হলেও এতে সেরে উঠতে সময় লাগে।

তাছাড়া অতিরিক্ত চাপাচাপির ফলে ব্রণ ছড়িয়ে যেতে পারে এবং দাগ পড়তে পারে। তাই রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে দ্রুত ব্রণ থেকে মুক্তি পাওয়ার জন্য করণীয় কিছু বিষয় উল্লেখ করা হয়।

– হালকা এবং সাবান বিহীন কোনো ক্লিনজার দিয়ে প্রথম মুখ ভালোভাবে পরিষ্কার করতে হবে নিয়মিত। মুখে যতটা সম্ভব হাত কম লাগাবেন এবং চুলও যেন মুখে বেশি না লাগে সেদিকে খেয়াল রাখতে হবে।

– গ্রিন টি ব্রণ উপশমে বেশ উপকারী। গ্রিণ টি জ্বলুনি ও পোড়াভাব দূর করতে সাহায্য করে। তাই ভেজা গ্রিন টি একটি টিস্যুতে ভিজিয়ে ব্রণের উপর লাগালে উপকার পাওয়া যাবে।

– নখ দিয়ে কখনও ব্রণ খোটানো ঠিক না। ভালোভাবে পরিষ্কার করার পর তুলা দিয়ে দুপাশে চেপে ধরতে হবে। এতে ভিতরের আঁশ ও পুঁজ বেরিয়ে আসবে। তবে বেশি চাপাচাচি করা ঠিক হবে না।

– দ্রুত ব্রণ থেকে রেহাই পেতে সিলিসাইলিক অ্যাসিড সমৃদ্ধ কোনো স্পট ট্রিটমেন্ট ব্যবহার করা যেতে পারে। ট্রিটমেন্টের উপর উল্লেখিত পদ্ধতি অনুসারে ব্যবহার করতে হবে।

– ঘরোয়া উপায়ে তৈরি মাস্কও ব্রণের জন্য উপকারী। অ্যাপেল সাইডার ভিনিগার, তাজা লেবুর রস, সরিষা এবং মধু এই উপাদানগুলো মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। সরিষাতে রয়েছে সিলিসাইলিক অ্যাসিড। তাই রূপচর্চায় সরিষা শুনে অবাক হওয়ার কিছু নেই। সঙ্গে যুক্ত করতে পারেন টমেটো ও টি ট্রি অয়েল। মিশ্রণটি আঙুলে নিয়ে আক্রান্ত স্থানে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ধুয়ে ফেলুন।

সূত্রঃ বিডিনিউজ

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here