বাসে চড়লেই বমি পায়? জেনে নিন সহজ সমাধান

0
1

লাইফস্টাইল ডেস্কঃ
বাসে কিংবা গাড়িতে চড়লে প্রথমে কিছুক্ষণ স্বাভাবিক। কিন্তু তারপরই শুরু হয় অস্বস্তি। সেইসঙ্গে বমি বমি ভাব বমি। এমন সমস্যায় পড়েন অনেকেই। আবার মাথাব্যথা, মাইগ্রেন, হজমের সমস্যার কারণে বমি বমি ভাব বা শরীরে অস্বস্তি হয়ে থাকে।

আমাদের রান্নাঘরে থাকা সাধারণ কয়েকটি জিনিসের সাহায্যে এই বমি বমি ভাব সহজেই দূর করা সম্ভব। চলুন জেনে নেয়া যাক

লেবু:
এক টুকরো লেবু মুখে নিয়ে কিছুক্ষণ চুষুন। বাসে চড়ার আগে এক গ্লাস পানিতে এক টুকরো লেবুর রস, এক চিমটি লবণ মিশিয়ে খেয়ে নিন। এটি দ্রুত বমি বমি ভাব দূর করে দেবে। বমি পেলে এক টুকরো লেবু নাকের কাছে নিয়ে কিছুক্ষণ শুঁকে দেখুন, এটিও শারীরিক অস্বস্তি অনেকটাই কমিয়ে দেবে।

লবঙ্গ:
এককাপ পানিতে এক চামচ লবঙ্গের গুঁড়া দিয়ে ৫ মিনিট সেদ্ধ করুন। ঠান্ডা হয়ে গেলে আস্তে আস্তে এটি খেয়ে দেখুন। এর স্বাদ যদি কটু লাগে তাহলে এর সঙ্গে এক চামচ মধু মিশিয়ে নিতে পারেন। এ ছাড়া ১-২টি লবঙ্গ চিবিয়ে খেয়ে দেখতে পারেন। এটি সঙ্গে সঙ্গে বমি বমি ভাব দূর করে দেবে।

জিরা:
এক চামচ জিরা এমন একটি উপাদান যা আপনার বমি বমি ভাব মুহূর্তে দূর করে দেবে। এক চামচ জিরা গুঁড়া করে খেয়ে নিন। মুহূর্তের মধ্যে বমি বমি ভাব দূর হয়ে যাবে। এক চিমটি জিরাও চিবিয়ে খেয়ে দেখতে পারেন। উপকার পাবেন।

আদা:
দ্রুত বমি বমি ভাব দূর করতে আদা খুবই কার্যকরী একটি উপাদান। এক টুকরা আদা চায়ের সঙ্গে খান, এটি দ্রুত বমি বমি ভাব দূর করে দেবে। আদা হজমের সমস্যা দূর করতে সাহায্য করে। এক চামচ আদার রস, এক চামচ লেবুর রস এবং সামান্য বেকিং সোডা মিশিয়ে খেয়ে দেখুন। এটিও বমি বমি ভাব দূর করতে সাহায্য করবে।

সূত্রঃ জাগোনিউজ

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here