ফ্রান্সে রবীন্দ্র-নজরুল-সুকান্ত জয়ন্তী উদযাপন: উদীচী ফ্রান্স সংসদ

0
1

আন্তর্জাতিক ডেস্কঃ
গত ৩ নভেম্বর রবিবার বাঙালির মানবিক ও সার্বজনীন মনন গঠনে বাংলা সাহিত্যের তিন স্থপতি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম এবং সাম্যবাদী কবি সুকান্ত ভট্টাচার্যের জয়ন্তী উদযাপন করে ফ্রান্সের উবারভিলিয়ের স্পাস হোনদি মিলনায়তনে।

অনুষ্ঠানে আলোচনা পর্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত জনাব কাজী ইমতিয়াজ হোসেন, বিশেষ অতিথি উবারভিলিয়ে মেরীর প্রথম সহকারী মেয়র আন্তনি দাগে এবং বিশিষ্ট কবি,অনুবাদক,গবেষক ডঃ পৃথ্বীন্দ্রনাথ মুখোপাধ্যায় সহ সংগঠনের সভাপতি কিরণ্ময় মন্ডল।

আলোচনা পর্বের শুরুতে সংগঠনের সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন হাওলাদার উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং অতিথিদের আসন গ্রহণ করার অনুরোধ করেন।

আলোচনা পর্বের শুরুতে ১৯৭৫-এর ৩রা নভেম্বর জেলখানায় চার জাতীয় নেতার নির্মম হত্যাকান্ডকে স্মরণ করে এবং মানবিক বিশ্ব তৈরী করার সংগ্রামে যাঁরা প্রাণ দিয়েছেন তাদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

আলোচনা পর্বে বক্তারা বর্তমান পৃথিবীর ক্রমবর্ধমান অসহিষ্ণুতা এবং জাতি ধর্ম বিভেদের প্রেক্ষিতে এই মহান তিন কবির কালোত্তীর্ণ রচনা গুলি তুলে ধরেন।

সভার শেষে ড: পৃথ্বীন্দ্রনাথ মুখোপাধ্যায়ের সম্মানে তাঁর পিতামহ বিপ্লবী যতীন্দ্রনাথ মুখোপাধ্যায় (বাঘা যতীন) সহ তিন সহযোদ্ধার সাথে ব্রিটিশ সেনাদের সম্মুখ সমরের স্মরণে কবি কাজী নজরুল ইসলাম রচিত কবিতা “নব ভারতের হলদি ঘাট” কবিতা আবৃতি করেন সংগঠনের সভাপতি কিরণ্ময় মন্ডল,কোষাধ্যক্ষ শম্পা বড়ুয়া এবং সদস্য সাইফুল ইসলাম।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here