একনেকে শাহপরীরদ্বীপের বেড়িবাঁধের জন্য ১০৬ কোটি টাকা অনুমোদন

0
13

গিয়াস উদ্দিন ভুলু , টেকনাফ:
দীর্ঘ সাড়ে ৪ বছর পর অবশেষে শাহপরীরদ্বীপ বিলীন হয়ে যাওয়া বেড়িবাঁধ সংস্কারের জন্য ১০৬ কোটি টাকার প্রকল্প একনেকে অনুমোদন দেওয়া হয়েছে।
জানা যায়, ১৬ আগস্ট মঙ্গলবার সকালে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন জননেত্রী শেখ হাসিনা। উক্ত সভায় টেকনাফ শাহপরীর দ্বীপের ক্ষতিগ্রস্ত ও সাড়ে ৪ বছর আগে বিলীন হয়ে যাওয়া বেড়িবাঁধসহ ৬টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

এই বৈঠকে ক্ষতিগ্রস্ত প্রকল্প গুলোর ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৯৫ কোটি ৪৭ লাখ টাকা। এর মধ্যে শাহপরীরদ্বীপ বেড়িবাঁধ সংস্কারের জন্য ব্যয় ধরা হয়েছে ১০৬ কোটি টাকা।
পানি উন্নয়ন বোর্ড সুত্রে আরো জানা যায়, চলতি বছর থেকে বেড়িবাঁধের উন্নয়নের কাজ শুরু করা হবে এবং ২০১৮ সালে জুন মাসের মধ্যে এই প্রকল্পটি পুর্ণ সংস্কার করে কাজের পুর্ণ বাস্তবায়ন করা হবে। এদিকে এই আনন্দের সংবাদ শুনে শাহপরীরদ্বীপের ৩৫ হাজার মানুষের মাঝে ফিরে এসেছে খুশি আর আনন্দ। শাহপরীরদ্বীপের দীর্ঘ দিন ধরে জোয়ার ভাটার পানিতে বসবাসরত নারী-পুরুষ, যুবক-যুবতী সকলেই এখন আনন্দের জোয়ারে মুখরিত। চারিদিকে চলছে শুকুরিয়া সভা, মিষ্টি বিতরণ।

উল্লেখ্য, ২০১২ সালে জুন মাসে সৃষ্ট নিন্মচাপ ও বঙ্গোপসাগরে পানির তোড়ে ঢেউয়ের আঘাতে বিলীন হয়ে যায় শাহপরীর দ্বীপের বেড়িবাঁধ। সেই থেকে প্রতিনিয়ত জোয়ারে পানিতে ও ঢেউয়ের ধাক্কায় বাঙ্গতে এবং বিলীন হয়ে যায় শত শত বাড়ি ঘড়, ফসলি জমি, লবন মাঠ, গাছ পালা ইত্যাদি। এক প্রকারে বলতে গেলে টেকনাফের মানচিত্র থেকে আলাদা হয়ে যায় শাহপরীর দ্বীপের ৩৫ হাজার মানুষের জন জীবন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here